আঘাত পেয়ে হরিনী চোখ
     যদি না ভরে জলে
দুঃখ ব্যথায়, হৃ্দ‌য়,মন
     কথা যাবে ভুলে।


নীল আকাশে বিশাল হৃ্দয়ে,
     পাখীর ডানার আঁচড়,
ব্যথায় কালো মেঘ জমে,
      আসে বৃষ্টি ঝড়।


ফুলের গায়ে ফুল যদি
      আঘাত করে দুলে,
ফুলের পাপড়ি পড়বে ঝরে,
       ভূ্মি ,গাছের মুলে।


কঠি্ন কালো পাষাণ পরে,
       ঝর্ণা ঝরা কান্না,
পাথর হৃ্দ‌‌য় গলে বলে,
       আর তুমি কেঁদোনা।